Sunday, September 19, 2021
No menu items!
নীড় পাহাড়ের খবর খাগড়াছড়ি ৪ দফা দাবিতে রাঙ্গামাটিতে শিক্ষার্থীদের অবস্থান ও স্মারকলিপি প্রদান

৪ দফা দাবিতে রাঙ্গামাটিতে শিক্ষার্থীদের অবস্থান ও স্মারকলিপি প্রদান

রাঙ্গামাটি জেলা প্রতিনিধিঃ

স্বাস্থ্যসেবা নিশ্চিত করে অবিলম্বে সকল শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়াসহ ৪ দফা দাবিতে রাঙ্গামাটিতে অবস্থান কর্মসূচি ও শিক্ষামন্ত্রী বরাবর স্মারকলি প্রদান করেছে সাধারণ শিক্ষার্থীরা।

৬ জুন (রবিবার) দুপুর ১টায় রাঙ্গামাটি জেলা প্রশাসক কার্যালয়ের প্রধান ফটকে অবস্থান কর্মসূচি করে শিক্ষার্থীরা। এর আগে রাঙ্গামাটি জেলাপ্রশাসক মোহাম্মদ মিজানুর রহমানের মাধ্যমে শিক্ষামন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করা হয়।

অবস্থান কর্মসূচি ও স্মারকলিপিতে চার দফা দাবি জানায় শিক্ষার্থীরা। দাবিগুলো হলঃ স্বাস্থ্যসেবা নিশ্চিত করে অবিলম্বে সকল শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়া। অগ্রাধিকার ভিত্তিতে শিক্ষাপ্রতিষ্ঠানের তত্ত্বাবধানে শিক্ষার্থীদের আইডি কার্ডের মাধ্যমে সবাইকে দ্রুত ভ্যাকসিন নিশ্চিত করা। স্থগিত ও আটকে থাকা পরীক্ষাগুলো গ্রহনের জন্য দ্রুত রুটিন প্রকাশ করা ও বাজেটে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে উপর ১৫% ভ্যাট আরোহের প্রস্তাব বাতিল করা।

অবস্থান কর্মসূচি বক্তব্য রাখেন রাঙ্গামাটি সরকারি কলেজের শিক্ষার্থী প্রান্ত রনি, অয়ন চক্রবর্তী, রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মেহেরিন নিগার রিমি, অপি সাহা, আরিফুল ইসলাম, রাণী দয়াময়ী উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী অর্ক বড়ুয়া, রাঙ্গামাটি পাবলিক কলেজের শিক্ষার্থী সুমন চাকমা প্রমুখ।

এসময় শিক্ষার্থীরা বলেন, কভিড-১৯ পরিস্থিতিতে দেশের শিক্ষাপ্রতিষ্ঠানসমূহ প্রায় দেড় বছর ধরে বন্ধ থাকে। এতে করে বিপাকে পড়েছে শিক্ষার্থীরা। শিক্ষাপ্রতিষ্ঠান টানা বন্ধের কারণে অনেকেই পড়ালেখা থেকে ঝরে পড়ছেন। দীর্ঘসময়ে তারা হল-ক্যাম্পাস বন্ধের কারণে শিক্ষাপ্রতিষ্ঠানে বিমুখও পড়ছেন। তাই আমরা শিক্ষামন্ত্রীর আর তালবাহান শুনতে চাইছি। অবিলম্বে স্বাস্থ্যসেবা নিশ্চিত করে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিন। এভাবে একটি রাষ্ট্র চলতে পারে না, ছাত্র সমাজ আজ ধ্বংসের পথে।

তারা আরও বলেন, আমরা লক্ষ্য করেছি, ২০২১-২২ অর্থ বছরের শিক্ষাকে পণ্যে রূপান্তর করা হচ্ছে। সরকার বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের ওপর ১৫ শতাংশ ভ্যাট চাপানোর প্রস্তাব করছে, এটি কোনভাবেই ছাত্রসমাজ মেনে নিবে না। শিক্ষা আমাদের মৌলিক অধিকার, শিক্ষাকে কোনভাবেই পণ্যায়ন করা চলবেনা। তাই আমরা এ ধরণের শিক্ষাবিরোধী প্রস্তাবকে ঘৃনা প্রদর্শন করছি । কর্মসূচিতে থেকে চার দফা যৌক্তিক আন্দোলনে ছাত্র-জনতাকে এগিয়ে আসার আহবান জানান শিক্ষার্থীরা।

একটি উত্তর দিন

দয়া করে আপনার মন্তব্য লিখুন !
দয়া করে এখানে আপনার নাম লিখুন

- Advertisment -

Most Popular

মাটিরাংঙ্গায় বাসদ নেতা টুটুলের লাশ উদ্ধার

খাগড়াছড়ি প্রতিনিধিঃ খাগড়াছড়ি পার্বত্য জেলার মাটিরাংঙ্গায় বাংলাদেশের সমাজতান্ত্রিক দলের (বাসদ) কেন্দ্রীয় নেতা কমরেড জাহেদ আহমেদ টুটুল(৬০)এর মৃতদেহ উদ্ধার করেছে...

খাগড়াছড়ি কলেজের টয়লেটে মিলল নবজাতক

খাগড়াছড়ি প্রতিনিধিঃ খাগড়াছড়ি সরকারি কলেজের টয়লেট থেকে এক নবজাতককে উদ্ধার করা হয়েছে। সদ্য ভূমিষ্ঠ এ নবজাতক কন্যা সন্তানকে ফেলে পালিয়েছে মা।সোমবার (৬...

লক্ষ্মীছড়িতে সেনাবাহিনীর অভিযানে লক্ষাধীক টাকার অবৈধ সেগুন কাঠ উদ্ধার

খাগড়াছড়ি প্রতিনিধিঃ খাগড়াছড়ির লক্ষ্মীছড়িতে সেনাবাহিনীর অভিযানে লক্ষাধীক টাকা মূল্যের সেগুন কাঠ উদ্ধার করা হয়েছে। শনিবার(৪ সেপ্টেম্বর)...

মাটিরাঙ্গায় ৪মেট্রিক টন অবৈধ রাবারসহ আটক-৩

খাগড়াছড়ি প্রতিনিধিঃ খাগড়াছড়ির মাটিরাঙ্গায় ৪মেট্রিক টন অবৈধ রাবার পাচারকালে একটি পিক,,আপ ভ্যানসহ ৩জনকে আটক করেছে মাটিরাঙ্গা সেনা জোন।

Recent Comments